HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ছবিঘর > S-400 Missile System Latest Update: কবে ভারতে বাকি S-400 মিসাইল সিস্টেমগুলি পাঠাবে রাশিয়া? সামনে এল নয়া তথ্য

S-400 Missile System Latest Update: কবে ভারতে বাকি S-400 মিসাইল সিস্টেমগুলি পাঠাবে রাশিয়া? সামনে এল নয়া তথ্য

বেশ কয়েক বছর আগে পাঁচটি এস-৪০০ সিস্টেমের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি করেছিল ভারত। তার মধ্যে তিনটি মিসাইল সিস্টেম পৌঁছলেও এখনও দু'টি আসা বাকি আছে। সেই সিস্টেমগুলি কবে ভারতে পাঠাতে পারে রাশিয়া? সেই প্রশ্নের সম্ভাব্য জবাব সামনে এল।

1/5 রিপোর্ট অনুযায়ী, ইউক্রেন যুদ্ধের জেরে ভারতে বাকি দুই এস ৪০০ মিসাইল সিস্টেম পাঠাতে দেরি হচ্ছে রাশিয়ার। তবে ২০২৫ সালে সেই মিসাইল সিস্টেমগুলি ভারতে এসে পৌঁছতে পারে বলে দাবি করছে সরকারের শীর্ষ স্তরের এক আমলা। সাম্প্রতিক রিপোর্টে এমনই দাবি করা হয়েছে।  
2/5 নাম প্রকাশে অনিচ্ছুক সেই আমলা বলেন, 'এস ৪০০ মিসাইল চুক্তি বাস্তবায়িত হওয়ার বিষয়টি ফের ট্র্যাকে ফিরেছে। বাকি দুই এস ৪০০ মিসাইল পাঠানোর না টাইমফ্রেম সামনে এসেছে।' জানা যাচ্ছে, ২০২৫ সালের শেষের দিকে ভারতে এসে পৌঁছতে পারে এই বাকি দু'টি এস ৪০০ মিসাইল সিস্টেম।  
3/5 এর আগে ২০২১ এবং ২০২২ সালে রাশিয়া থেকে যে এস-৪০০ মিসাইল সিস্টেমের স্কোয়াড্রন ভারতীয় সেনার তরফে চিন ও পাক সীমান্তে মোতায়েন করা হয়েছে। পরে ২০২৩ সালের মার্চে ভারতে এসে পৌঁছায় এস-৪০০ মিসাইল সিস্টেমের তৃতীয় স্কোয়াড্রন। তবে এখনও দু'টি স্কোয়াড্রন এস-৪০০ মিসাইল সিস্টেম পাওয়ার কথা ভারতের।  
4/5 উল্লেখ্য, প্রায় ৫.৫ বিলিয়ন ডলারের চুক্তির মাধ্যমে এই অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের পাঁচটি স্কোয়াড্রন রাশিয়া থেকে কিনছে ভারত। এই সিস্টেম ব্যবহার করতে ইতিমধ্যেই ভারতীয় বিমান বাহিনীর অনেকে রাশিয়াতে গিয়ে প্রশিক্ষণ নিয়ে এসেছেন। এদিকে আমেরিকা চাইছিল না যে রাশিয়া থেকে ভারত এই মিসাইল সিস্টেম কিনুক। তবে মার্কিন চোখ রাঙানি উপেক্ষা করেই এই চুক্তি বাবদ রাশিয়া থেকে মিসাইল সিস্টেম গ্রহণ করেছে ভারত। এর জেরে অবশ্য আমেরিকা ভারতের ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারে বলে আশঙ্কা করা হয়েছিল।   
5/5 প্রসঙ্গত, এই বিশেষ প্রযুক্তির এয়ার মিসাইল সিস্টেমটি ১৯৯০ সালে প্রথম সামনে আসে। চিনও রাশিয়া থেকে এস-৪০০ মিসাইল সিস্টেম কিনছে। রাশিয়ার তৈরি এই মিসাইল ভূপৃষ্ঠ থেকে আকাশে দূরপাল্লার আঘাত হানতে সক্ষম। ২০১৫ সালে এই সিস্টেম কেনার জন্য চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। পরে ২০১৮ সালে ৫.৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের একটি চুক্তি চূড়ান্ত করা হয়েছিল।   

Latest News

অল্প পরিশ্রমেই হয়ে পড়ছেন ক্লান্ত? এনার্জি বাড়াতে পাতে রাখুন এই ৭ বীজ এবার ঘুরে আসুন পলাশির সেই যুদ্ধক্ষেত্রে, গায়ে কাঁটা দেবে! কথা বলে ইতিহাস… ভাঙা হাত নিয়েই মায়ের জন্মদিন সেলিব্রেট করলেন ঐশ্বর্য, সঙ্গী মেয়ে, এলেন না অভিষেক চা–বাগানের ১১ জন শ্রমিকের মর্মান্তিক মৃত্যু, অস্বাস্থ্যকর পানীয় জল থেকে ডায়রিয়া হিট স্ট্রোকের পর অতিরিক্ত সচেতন বাদশা, মুম্বই ফিরেই ছাতায় মুখ ঢাকলেন শাহরুখ IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ রবি রাতেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় রেমাল, কোথায়? আজ সকালে তৈরি গভীর নিম্নচাপ ডালিয়াতেই হুহু করে কমবে ওজন! কোষ্ঠকাঠিন্যও হবে দূর পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে মাতবে মঞ্চ,প্রকাশ্যে সারেগামাপার দিনক্ষণ ‘‌বহু রাষ্ট্রনেতা প্রধানমন্ত্রীকে বস বলে সম্বোধন করেন’‌, হরিয়ানায় দাবি রাজনাথের

Latest IPL News

IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ