বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > Consecutive Centuries in IPL: গিল-বিরাটকে নিয়ে মাতামতি, তবে প্রথমবার IPL-এ পরপর সেঞ্চুরির নজির গড়েছিলেন কে?

Consecutive Centuries in IPL: গিল-বিরাটকে নিয়ে মাতামতি, তবে প্রথমবার IPL-এ পরপর সেঞ্চুরির নজির গড়েছিলেন কে?

বিরাট কোহলি এবং শুভমন গিল (PTI)

গতরাটে বিরাট কোহলির ৬১ বলের ১০১ রানের দুর্দান্ত ইনিংস ম্লান হয়ে যায় শুভমন গিলের ৫২ বলের ১০৪ রানের লড়াইয়ে। এই ম্যাচে কোহলির হার হলেও দুর্দান্ত নজির গড়েছেন ভারতীয় ক্রিকেটের 'রাজা'। আর সেই নজিরকে ছুঁয়ে যোগ্য উত্তরসূরি হওয়ার ইঙ্গিত দিলেন 'যুবরাজ' গিল।

গতরাটে বিরাট কোহলির ৬১ বলের ১০১ রানের দুর্দান্ত ইনিংস ম্লান হয়ে যায় শুভমন গিলের ৫২ বলের ১০৪ রানের লড়াইয়ে। এই ম্যাচে কোহলির হার হলেও দুর্দান্ত নজির গড়েছেন ভারতীয় ক্রিকেটের 'রাজা'। আর সেই নজিরকে ছুঁয়ে যোগ্য উত্তরসূরি হওয়ার ইঙ্গিত দিলেন 'যুবরাজ' গিল। এই দুই ক্রিকেটারই পরপর দু'টি ম্যাচে সেঞ্চুরি করলেন। বেঙ্গালুরুর আগে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ৫৮ বলে সেঞ্চুরি গড়ে দলকে বড় রানে পৌঁছে দিয়েছিলেন গিল। এই একই প্রতিপক্ষেরই বিরুদ্ধে কোহলিও সেঞ্চুরি করেছিলেন আগের ম্যাচে। আইপিএল-এর মতো টুর্নামেন্টে পরপর দু'ম্যাচে সেঞ্চুরি করা কঠিন হলেও তাই এবছর করে দেখালেন কোহলিত-গিল। তবে তাঁরাই কি প্রথম? না। তাঁদের আগেও এই নজির করেছেন দু'জন ব্যাটার।

২০২২ সালে পরপর দু'টি সেঞ্চুরি করেছিলেন রাজস্থান রয়্যালসের জস বাটলার। এক সিজনে ৪টি সেঞ্চুরি করে কোহলির ২০১৬ সালের রেকর্ডকে ছুঁয়েছিলেন বাটলার। এরও আগে প্রথমবারের মতো আইপিএল-এর মঞ্চে পরপর দু'টি ইনিংসে সেঞ্চুরি করার নজির গড়েছিলেন শিখর ধাওয়ান। ২০২০ সালে দিল্লি ক্যাপিটালসের হয়ে এই দুর্দান্ত নজির গড়েছিলেন শিখর। দিল্লিবাসী এই পঞ্জাবি এই নজির গড়েছিলেন পঞ্জাব কিংস এবং চেন্নাই সুপারকিংসের বিরুদ্ধে। ২০১৬ সালে বিরাট কোহলি যখন এক সিজনে ৪ শতক সহ ৯০০-র বেশি রান করেছিলেন, সেবারও পরপর কোনও দুই ম্যাচে দু'টো সেঞ্চুরি করতে পারেননি। তবে ২০২৩ সালে যখন কোহলির টি২০ ব্যাটিং নিয়ে প্রশ্ন উঠেছে, তখন তিনি আইপিএল-এর মঞ্চে নিজের দাম বোঝালেন। এদিকে গিলকেও কেকেআর ছেড়ে দিয়েছিল দ্রুত গতিতে রান করতে পারার 'অক্ষমতার' কারণে। তবে গুজরাটের গিল যেন পুরপুরি অন্য এক ব্যাটার। অবশ্য বয়সের সঙ্গে যত অভিজ্ঞতা বাড়বে, ততই একজন ব্যাটার আরও ভালো হবেন, এটাই স্বাভাবিক। তবে সেই প্রতিভা হয়ত চিনতে ভুল করেছিল কেকেআর। দলের ম্যানেজমেন্ট ছিল 'অধৈর্য'। তবে তাতে লাভ হয়েছে হার্দিকের গুজরাটের।

গতকাল ১৩টি চার এবং ১টি ছয়ের সঙ্গে ৬১ বলে অপরাজিত ১০১ রান করে আত্মবিশ্বাসী ছিলেন বিরাট কোহলি। জবাবে ৫টি চার, ৮টি ছয়ের মদতে ৫২ বলে ১০৪ রান হাঁকিয়ে কোহলিদের আইপএল থেকে ছিটকে দেন শুভমন গিল। তবে এই দিল্লিবাসী এবং পঞ্জাবি ব্যাটারের আগেও আইপিএলে পরপর দু'টি ম্যাচে সেঞ্চুরি করার ধারাবাহিকতা দেখিয়েছিলেন বিরাটের বন্ধু শিখর ধাওয়ান। ছোটবেলা থেকে একসঙ্গেই দিল্লির হয়ে খেলেছেন বিরাট ও শিখর। এদিকে এবছরের আইপিএলের আগে শিখরকে ভারতীয় দলে সুযোগ পাওয়া নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তখন তিনি নিজের ওপরে স্থান দিয়েছিলেন শুভমন গিলকে। সেই বন্ধু আর উত্তরসূরি শিখরের নজিরকে ছুঁলেন ২০২৩ সালে। গিলের কাছে তো সেই রেকর্ড ভাঙারও সুযোগ থাকছে প্লেঅফে।

 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘আগের বাজেট আর কংগ্রেসের ইস্তেহারের কপি পেস্ট’! নির্মলাদের খোঁচা রাহুলের কাল সন্ধ্যা নাগাদ এই রেডিক্সের জাতকরা চমক পাবেন, বড় সাফল্য অপেক্ষা করছে সুযোগ পাচ্ছেন না ভারতীয় দলে, আপাতত ফিল্ম নির্দেশনা করতে ইচ্ছুক ‘নাইট’ বরুণ! ‘‌চার বিধায়কের শপথ ন্যাচরাল জাস্টিস’‌, রাজ্যপালকে পাত্তা না দিয়ে মন্তব্য অধ্যক্ষ নিটে ফিজিক্সের প্রশ্নে কোনটা সঠিক, জানাল IIT, নম্বর কাটা যাবে ৪ লাখ পরীক্ষার্থীর আপনার কি জলপানি লাগবে? টাকা লাগলে আমাকে বলুন, রাজ্যপালকে বেনজির আক্রমণ মমতার কর্মরত মহিলাদের জন্য হস্টেল স্থাপন, নারী দক্ষতা বাড়াতে ৩ লাখ কোটি বরাদ্দ বাজেটে ‘ভালো বাবা কখনোই…’! বিস্ফোরক স্নেহাশিসের ১ম স্ত্রী, কী লিখলেন সৌরভের পুরনো বউদি বাজেটে বড় প্রাপ্তি, কলকাতা-অমৃতসর ইন্ডাস্ট্রিয়াল করিডর নিয়ে বড় ঘোষণা নির্মলার এই ৩ কারণে ভারতীয় পুরুষদের ডেট করেন না এই রিলেশনশিপ কোচ, কী সেই কারণগুলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.