বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > MI vs LSG, IPL 2023: ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র, দ্রুত শিখে নিতে পারি- কথার জালে হর্ষকেও বোল্ড করলেন আকাশ

MI vs LSG, IPL 2023: ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র, দ্রুত শিখে নিতে পারি- কথার জালে হর্ষকেও বোল্ড করলেন আকাশ

আকাশ মাধওয়াল। ছবি: পিটিআই

জসপ্রীত বুমরাহ চোটের কারণে আগেই ছিটকে গিয়েছিলেন। জোফ্রা আর্চারও চোটের জেরে মাঝপথে ছিটকে যান। তাদের অভাব পুরণ করে দেন আকাশ মাধওয়াল। যে ছেলেটার ২৪ বছর বয়স পর্যন্ত সাদা বলের ক্রিকেটের সঙ্গে কোনও পরিচয়ই ছিল না, তিনিই উত্তরাখন্ডের রাজ্য দলের প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলে নজিরও গড়ে ফেললেন।

মাত্র চার বছর আগেও উত্তরাখণ্ড এবং উত্তরপ্রদেশের পশ্চিমাঞ্চলের এলাকাগুলিতে টেনিস বলে দাপিয়ে ক্রিকেট খেলতেন আকাশ মাধওয়াল। ‘খেপ’ ক্রিকেটই মূলত খেলতেন তিনি। তবে তাঁর জীবন বদলে যায় ২০১৯ সালে। তিনি ওয়াসিম জাফরের নজরে পড়েন। একটি ট্রায়ালে আকাশকে প্রথম দেখেছিলেন জাফর। সেই থেকে বদলায় আকাশের ক্রিকেট স্বপ্নও। বুধবার এলিমিনেটরের ম্যাচে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ৩.৩ ওভার বল করে পাঁচ রানে পাঁচ উইকেট নিয়ে ইতিহাস লিখে ফেললেন আকাশ। প্লে-অফে এটাই সেরা বোলিং ফিগার।

জসপ্রীত বুমরাহ চোটের কারণে আগেই ছিটকে গিয়েছিলেন। বড় রকমের চিন্তা ছিল ডেথ বোলিং নিয়ে। জোফ্রা আর্চারও চোটের জেরে মাঝপথে ছিটকে যান। তাদের অভাব পুরণ করে দেন আকাশ মাধওয়াল। যে ছেলেটার ২৪ বছর বয়স পর্যন্ত সাদা বলের ক্রিকেটের সঙ্গে কোনও পরিচয়ই ছিল না, তিনিই উত্তরাখন্ডের রাজ্য দলের প্রথম ক্রিকেটার হিসেবে আইপিএলে খেলে নজিরও গড়ে ফেললেন।

আরও পড়ুন: প্লে-অফে ৫ রানে ৫ উইকেট নিয়ে রেকর্ড আকাশের, ভাঙলেন ১৪ বছর আগের কুম্বলের নজিরও

বুধবার মুম্বই ইন্ডিয়ান্সকে জিতিয়ে ম্যাচের সেরা আকাশ মাধওয়াল অবশ্য বলেন, ‘আমি কখনও-ই বুমরাহ ভাইয়ের জায়গা নিতে পারব না। ও ওর জায়গায়, আমি আমার জায়গায়।’ এত দেরিতে পেশাদার ক্রিকেটে প্রবেশের পর দ্রুত কী ভাবে এত বড় সাফল্য! হর্ষ ভোগলের প্রশ্নে দারুণ উত্তর। আকাশ বলছেন, ‘স্যার, ইঞ্জিনিয়ারিংয়ের স্টুডেন্ট। বুঝতেই পারছেন, দ্রুত শিখে নিতে পারি। ক্রিকেটই প্যাশন। গ্র্যাজুয়েশনের পর প্যাশনকেই বেছে নিয়েছি।’

আকাশ আরও যোগ করেন, ‘আমি অনেক অনুশীলন করেছি এবং সুযোগের জন্য অপেক্ষা করেছি। যখন নেটে অনুশীলন করতাম, তখন ম্যানেজমেন্ট টার্গেট দিত, সেটা পূরণ করার চেষ্টা করতাম। ২০১৮ সাল থেকে এর জন্য অপেক্ষা করছিলাম। আগামী ম্যাচে আরও ভালো করার আশা করছি এবং শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হতে চাই।’ পাঁচ উইকেটের মধ্যে সেরা কোনটি? ভাবতে ১ সেকেন্ডও সময় নেননি আকাশ। বলেন, ‘নিকোলাস পুরানের উইকেটটাই সেরা।’ উত্তরাখণ্ডে আকাশের পরিবারে এখন শুধুই উচ্ছ্বাস। গত ম্যাচে নিয়েছিলেন ৪ উইকেট। এ বার প্লে-অফে পাঁচ উইকেট।

আরও পড়ুন: ভারতীয়দের মধ্যে IPL-এর ৫০ ইনিংসে সবচেয়ে বেশি রান, সচিনের রেকর্ড গুঁড়িয়ে দিলেন রুতুরাজ

এ দিন আকাশ দ্বিতীয় ওভারের পঞ্চম বলেই প্রথম ধাক্কা দেন লখনউ সুপার জায়ান্টসকে। প্রেরক মানকডকে ফেরান তিনি। ৬ বলে ৩ করে হৃত্বিক শোকিনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন প্রেরক। এর পর দশ নম্বর ওভারে বল করতে এলে চতুর্থ বলে বাদোনিকে প্রথমে বোল্ড করেন আকাশ। ৭ বলে ১ করে সাজঘরে ফেরেন আয়ুশ বাদোনি। পরের বলেই পুরানকে ফেরান তিনি। নিজের প্রথম বলেই ইশান কিষাণের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান পুরান। হ্যাটট্রিকের সুযোগ এসেছিল আকাশের সামনে। তবে ষষ্ঠ বলে কোনও উইকেট পড়েনি। দীপক হুডা ১ রান নেন। হ্যাটট্রিক করতে না পারলেও, এই ওভারে মাত্র ১ রান দিয়ে ২ উইকেট তুলে নেন আকাশ মাধওয়াল। এই ওভারটা মুম্বইয়ের জয়ের পথ প্রশস্ত করে। ১০ ওভার শেষে লখনউয়ের রান দাঁড়ায় ৫ উইকেটে ৭৫।

এরপর আরও ২ উইকেট নেন আকাশ। ১৫তম ওভারের তৃতীয় বলে আকাশ ফেরান রবি বিষ্ণোইকে। ৬ বলে ৩ রান করে ক্রিস জর্ডনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন বিষ্ণোই। এর পর মহসিন খানেরও উইকেট নেন আকাশ। ১৭ ওভারে বল করতে এসে মহসিন খানকে আউট করে ষোলকলা পূর্ণ করেন আকাশ। ৭ বলে খেলে শূন্য করে বোল্ড হন মহসিন। আকাশই লখনউয়ের কফিনে শেষ পেরেক পোঁতেন। ১৮৩ রান তাড়া করতে নেমে ১০১ রানে অলআউট হয়ে যায় লখনউ সুপার জায়ান্টস। ৮১ রানে বড় জয় পায় মুম্বই ইন্ডিয়ান্স।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

এই গরমে সবচেয়ে দরকারি হল নাভির যত্ন নেওয়া! কেন জানেন? কী করবেন সেটিও জেনে নিন Shooting: ট্রায়ালে বিশ্বরেকর্ড গড়া স্কোর মনু ভাকেরের, জিতলেন আনিশ ভানওয়ালাও TMC নেতাকে ‘পেটাল’ পুলিশ, আমডাঙায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ, থানা ঘেরাও কর্মীদের ঠোঁট ফুলে ঢোল, 'পিঁপড়ে কামড়েছে নাকি? একী হাল!’ এষাকে প্রশ্ন নেটপাড়ার শুক্র মঙ্গলের গমন ৫ রাশির প্রেম জীবনে আনবে সুখ, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ ভোটের মধ্যেই নতুন করে DA বাড়াতে কমিশনে গেল সরকার! কত লাভ হবে সরকারি কর্মীদের? বিয়েবাড়ি ১০ যাত্রী নিয়ে ফিরছিল ভ্যান, ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মৃত ৯ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের এই গরমে ফলুই মাছ খাচ্ছেন? ঠিক করছেন কি? শরীরে কী হচ্ছে? জেনে নিন জরুরি কিছু কথা

Latest IPL News

সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.