বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > Virat Kohli creates history in IPL: IPL-এ ইতিহাস বিরাটের! করলেন সর্বাধিক সেঞ্চুরি, মরণবাঁচন ম্যাচে গড়লেন আরও ২ নজির

Virat Kohli creates history in IPL: IPL-এ ইতিহাস বিরাটের! করলেন সর্বাধিক সেঞ্চুরি, মরণবাঁচন ম্যাচে গড়লেন আরও ২ নজির

বিরাট কোহলি। (ছবি সৌজন্যে এপি)

গুজরাট টাইটানসের বিরুদ্ধে মরণবাঁচন ম্যাচে শতরান করে আইপিএলের ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরির নজির করলেন বিরাট কোহলি। সেইসঙ্গে আইপিএলের ইতিহাসে তৃতীয় খেলোয়াড় হিসেবে পরপর দুটি ইনিংসে শতরানের নজির গড়লেন।

ইতিহাস গড়লেন বিরাট কোহলি। রবিবার গুজরাট টাইটানসের বিরুদ্ধে মরণবাঁচন ম্যাচে শতরান করে আইপিএলের সর্বকালীন ইতিহাসে সর্বাধিক সেঞ্চুরির নজির করলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের তারকা (আরসিবি)। সেইসঙ্গে আইপিএলের ইতিহাসে তৃতীয় খেলোয়াড় হিসেবে পরপর দুটি ইনিংসে শতরানের নজির গড়লেন। বিরাটের আগে যে নজির গড়েছিলেন শিখর ধাওয়ান (২০২০ সাল) এবং জস বাটলার (২০২২ সাল)।

অথচ রবিবার চিন্নস্বামী স্টেডিয়ামে শুরুর দিকে একেবারেইও ছন্দে ছিলেন না বিরাট। একেবারেই ব্যাটে-বলের মসৃণ সংযোগ হচ্ছিল না। পাচ্ছিলেন না টাইমিং। তারপর পঞ্চম ওভারের প্রথম বলে ব্যাকফুটে দাঁড়িয়ে রশিদ খানকে একটি বাউন্ডারি মারার পরই যেন ম্যাজিক হয়। বাকি ব্যাটাররা যখন আউট হয়ে যাচ্ছিলেন, তখন উইকেটের একটি প্রান্ত ধরেছিলেন বিরাট। সেইসঙ্গে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। শেষপর্যন্ত ৬০ বলে শতরান পূরণ করেন বিরাট। যা আইপিএলের ইতিহাসে বিরাটের সপ্তম শতরান। 

আরও পড়ুন: IPL 2023 playoffs equation: এবার 'লড়াই' লাগল বিরাট ও রোহিতের! ভাইরাল হয়ে গেল RR-র ‘ইডিয়টস’ টুইট

তবে শতরান পূরণ করার বেশি সুযোগ পাননি বিরাট। মাত্র একটি বলই খেলেন। শেষপর্যন্ত মরণবাঁচন ম্যাচে ৬১ বলে ১০১ রানে অপরাজিত থাকেন (এই ম্যাচে হারলেই আরসিবি প্লে-অফে উঠতে পারবে না)। যে ইনিংস ১৩ টি চার এবং একটি ছক্কায় সাজানো থাকলেও সবথেকে বেশি নজর কেড়েছে একটি দু'রান। ৯৭ রানে যখন খেলছিলেন বিরাট, তখন দু'রান নিতে যান। অন্য কেউ হলে সম্ভবত আউট হয়ে ছিলেন। কিন্তু অবিশ্বাস্য স্প্রিন্টে নির্দিষ্ট সময় ক্রিজের ভিতরে ঢুকে যান বিরাট। যা আরও একবার প্রমাণ করল যে ফর্মের ওঠানামা থাকতে পারে। কিন্তু বিরাটের দায়িত্ববোধ নিয়ে কোনও প্রশ্ন উঠবে না।

আইপিএলের ইতিহাসে সর্বাধিক শতরান

১)  বিরাট কোহলি: সাত।

২) ক্রিস গেইল: ছয় (এখন আইপিএল খেলেন না)।

৩) জস বাটলার: পাঁচ।

৪) কেএল রাহুল: চার। 

৫) ডেভিড ওয়ার্নার: চার। 

৬) শেন ওয়াটসন: চার (এখন খেলেন না)।

আরও পড়ুন: RCB vs GT Live: গিলকে নিয়ে ওপেনে ঋদ্ধি, রান তাড়া শুরু গুজরাটের

আইপিএলে একটি মাঠে সর্বাধিক শতরান 

১) বিরাট কোহলি: বেঙ্গালুরু (চিন্নস্বামী স্টেডিয়াম), চারটি শতরান করেছেন। 

২) ক্রিস গেইল: বেঙ্গালুরু (চিন্নস্বামী স্টেডিয়াম), তিনটি শতরান করেছেন। 

৩) ডেভিড ওয়ার্নার: হায়দরাবাদ (রাজীব গান্ধী স্টেডিয়াম), তিনটি শতরান করেছেন। 

৪) কেএল রাহুল: মুম্বই (ওয়াংখেড়ে স্টেডিয়াম), দুটি শতরান করেছেন।

৫) মুরলি বিজয়: চেন্নাই (চিপক স্টেডিয়াম), দুটি শতরান করেছেন।

(IPL 2023: আইপিএল সংক্রান্ত যাবতীয় টাটকা খবর ও আপডেটের জন্য হিন্দুস্তান টাইমস বাংলার স্পেশাল পেজে - ক্লিক করুন এখানে, তাহলেই প্রবেশ করবেন আইপিএলের দুনিয়ায়)

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.