বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL auction players release list: গুজরাট থেকে প্রাক্তন নাইটকে দলে ফেরাল KKR, নিল বিস্ফোরক আফগান ব্যাটারকেও

IPL auction players release list: গুজরাট থেকে প্রাক্তন নাইটকে দলে ফেরাল KKR, নিল বিস্ফোরক আফগান ব্যাটারকেও

রহমানউল্লাহ গুরবাজ এবং লকি ফার্গুসন। (ফাইল ছবি, সৌজন্যে এপি এবং এএফপি)

IPL auction players release list: গত বছর আইপিএলের মেগা নিলামে ১০ কোটি টাকায় নিউজিল্যান্ডের তারকা পেসার লকি ফার্গুসনকে দলে নিয়েছিল গুজরাট টাইটানস। তিনি ফিরলেন কলকাতা নাইট রাইডার্স।

আইপিএলে পুরনো ডেরায় ফিরলেন লকি ফার্গুসন। গুজরাট টাইটানস থেকে তাঁকে দলে আনল কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। সেইসঙ্গে হার্দিক পান্ডিয়ার দল থেকে আফগানিস্তানের তারকা রহমানউল্লাহ গুরবাজকেও নিল নাইট বাহিনী।

গত বছর আইপিএলের মেগা নিলামে ১০ কোটি টাকায় নিউজিল্যান্ডের তারকা পেসার ফার্গুসনকে দলে নিয়েছিল গুজরাট। ১৩ ম্যাচে ১২ উইকেট নিয়েছিলেন কিউয়ি পেসার। ইকোনমি রেট ছিল ৮.৯৫। দুরন্ত পেসে গুজরাটের অন্যতম অস্ত্র হয়ে উঠেছিলেন। তবে গুজরাটের হাতে ভালোমানের দেশি-বিদেশি পেসার থাকায় কিউয়ি তারকাকে ছেড়ে দেওয়া হয়েছে। যিনি গত বছরের মেগা নিলামের আগে কেকেআরে ছিলেন। ২০১৯ সালের নিলামে তাঁকে নিয়েছিল দু'বার আইপিএল চ্যাম্পিয়ন দল। কিন্তু প্যাট কামিন্স থাকায় সেভাবে সুযোগ পেতেন না ফার্গুসন।

এবারও কতগুলি ম্যাচে ফার্গুসন প্রথম একাদশে থাকবেন, তা নিয়ে ধন্দ আছে। কারণ কেকেআর সাধারণত প্রথম এগারোয় এক বিদেশি পেসারকে রেখে দল সাজায়। সেক্ষেত্রে ফার্গুসনের দেশের টিম সাউদি এগিয়ে থাকবেন। যিনি এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো ছন্দে ছিলেন। সেইসঙ্গে কামিন্সও আছেন। তিনি অবশ্য ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে তেমন ছন্দে নেই। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপে খুব একটা খারাপ বল না করলেও ভারতীয় পিচে কতটা ফায়দা তুলতে পারবেন, তা নিয়ে সন্দেহ আছে। সেই পরিস্থিতিতে কেকেআর যদি দুই বিদেশি পেসার খেলায় তাহলেও কামিন্সের সঙ্গে ‘লড়াই’ করতে হতে পারে ফার্গুসনকে।

আরও পড়ুন: T20 World Cup থেকে ছিটকে গিয়ে মন ভেঙেছে, এ বার SRH-ও ছেড়ে দিতে চলেছে উইলিয়ামসনকে

তবে শুধু ফার্গুসন নয়, গুজরাটে সতীর্থ গুরবাজও কেকেআরের প্রথম একাদশে আদৌও কতগুলি ম্যাচে সুযোগ পাবেন, তা নিয়ে ধন্দ আছে। তবে ফার্গুসনের থেকে তাঁর সম্ভাবনা কিছুটা বেশি হতে পারে। কারণ গতবার কেকেআরকে ডুবিয়েছিল ওপেনিং জুটি। অজিঙ্কা রাহানে ফ্লপ হয়েছিলেন। ব্যর্থ হয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। এবারের বিশ্বকাপে রান না পেলেও এত ঢিমেতালে খেলেছেন যে টি-টোয়েন্টিতে ফিঞ্চের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। তাই ইনিংসের শুরুতেই গুরবাজের মতো আক্রমণাত্মক ব্যাটারকে নামানোর কৌশল নিতে পারে কেকেআর। যিনি গত বছর জেসন রয়ের পরিবর্তে গুজরাটে যোগ দিয়েছিলেন। তবে কোনও ম্যাচে সুযোগ পাননি। 

আরও পড়ুন: IPL খেলার সময় ওয়ার্কলোডের কথা মনে থাকে না? চাঁচাছোলা ভাষায় রোহিতদের আক্রমণ শানালেন গাভাসকর

গুরবাজকে প্রথম একাদশে রাখলে কেকেআরের উইকেটকিপিংয়ের সমস্যাও দূর হতে পারে। শেলডন জ্যাকসন ও বাবা ইন্দ্রজিৎদের ঝেড়ে ফেলে আরও এক ভারতীয় ব্যাটারকে দলে রাখতে পারবে কেকেআর। যদিও কেকেআরের সেই দায়িত্ব পালনের জন্য স্যাম বিলিংস আছেন। যিনি গতবার আইপিএলে একেবারেই সাফল্য পাননি।

বন্ধ করুন