বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > SRH vs LSG: ১৩ বলে ৪৪ রান! গেইল-যুবরাজকে টপকালেও অল্পের জন্য পোলার্ডের রেকর্ড ভাঙতে পারলেন না পুরান

SRH vs LSG: ১৩ বলে ৪৪ রান! গেইল-যুবরাজকে টপকালেও অল্পের জন্য পোলার্ডের রেকর্ড ভাঙতে পারলেন না পুরান

বড় হিট মারছেন নিকোলাস পুরান (ছবি-এএফপি) (AFP)

হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচে পুরান শুধু লখনউকে জেতাননি, তিনি এই ম্যাচে একটি কৃতিত্ব গড়েছেন। ১৩ বলে ৪৪ রান করে নিজের স্ট্রাইক রেটের ভিত্তিতে ক্রিস গেইল ও যুবারজ সিংকে তিনি টপকে গিয়েছেন। এই ম্যাচে পুরানের স্ট্রাইক রেট ছিল ৩৩৮.৪৬। তবে এই তালিকার শীর্ষে রয়েছেন কাইরন পোলার্ড। 

আইপিএল-এ অনেকবার দেখা গেছে যে কোনও খেলোয়াড় কোনও দলের বিরুদ্ধে খেলুক বা না খেলুক, তাকে অবশ্যই তার পুরোনো দলের বিরুদ্ধে দারুণ পারফর্ম করতে দেখা যায়। প্রতি মরশুমেই এমন অনেক উদাহরণ দেখা গেছে। আইপিএল ২০২৩ মরসুম কীভাবে আলাদা হতে পারে? এর সর্বশেষ দৃশ্যটি হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে দেখা গেছে। যেখানে লখনউ সুপার জায়ান্টসদের কাছে হেরেছে সানরাইজার্স হায়দরাবাদ। এবং এর কারণ নিকোলাস পুরান, যাকে হায়দরাবাদ ছেড়ে দিয়েছিল।

হায়দরাবাদ বনাম লখনউয়ের মধ্যে এই সংঘর্ষে, দীর্ঘ সময় ধরে প্রতিদ্বন্দ্বিতা সমান ছিল। লখনউয়ের ব্যাটিংয়ের সময়, হায়দরাবাদ শুরুতে ম্যাচের চালকের আসনে ছিল এবং জয়ের দাবিদার হিসাবে গর্জে উঠছিল মার্করামরা। কিন্তু ১৬তম ওভার থেকে এই ম্যাচটি পরিবর্তিত হয় এবং নিকোলাস পুরান এর অন্যতম কারণ হয়ে ওঠেন।

আরও পড়ুন… তাহলে কি ১৮ রান কম করেছিল SRH? LSG ক্যাপ্টেন ক্রুণাল পান্ডিয়া ভেবেছিলেন মার্করামরা ২০০ করবেন!

লখনউয়ের স্কোর ১৫ ওভারে ২ উইকেটের বিনিময়ে ১১৪ রান ছিল। ৩০ বলে ৬৯ রান দরকার ছিল। সেই সময়ে অনেকেই মনে করেছিলেন ম্যাচ ধীরে ধীরে হায়দরাবাদের পকেটে চলে যাচ্ছে। ১৬তম ওভারে দুটি ছক্কা মেরে শুরু করেন মার্কাস স্টোইনিস। একই ওভারে তিনিও আউট হন। এরপর পুরান ক্রিজে আসেন এবং আসার সঙ্গে সঙ্গে ওভারের শেষ ৩ বলে টানা ৩টি ছক্কা মারেন। পুরান আইপিএল ইতিহাসে একমাত্র দ্বিতীয় ব্যাটসম্যান যিনি টানা তিনটি ছক্কা দিয়ে ইনিংস শুরু করেছিলেন। তার আগে ২০২১ সালে ব্যাঙ্গালোরের বিরুদ্ধে এই কীর্তি করেছিলেন সুনীল নারিন।

এরপরেও থেমে থাকেননি পুরান। এর পরে, তিনি তাঁর ইনিংসে আবার ৪টি ছক্কা এবং ৩টি চার মেরেছিলেন এবং মাত্র ১৩ বলে ৪৪ রান করে লখনউকে একটি স্মরণীয় সাত উইকেটের জয় এনে দিয়েছিলেন। এই মরশুমে দ্বিতীয়বার পুরাণ এমন বিস্ফোরক ইনিংস দিয়ে লখনউ জেতালেন। এর আগে ব্যাঙ্গালোরের বিরুদ্ধে মাত্র ১৫ বলে হাফ সেঞ্চুরি করে দলকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন পুরান।

আরও পড়ুন… RCB-কে সমর্থন করেন রিয়ান পরাগ? এ কী বললেন রাজস্থানের ঘরের ছেলে

হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচে পুরান শুধু লখনউকে জেতাননি, তিনি এই ম্যাচে একটি কৃতিত্ব গড়েছেন। ১৩ বলে ৪৪ রান করে নিজের স্ট্রাইক রেটের ভিত্তিতে ক্রিস গেইল ও যুবারজ সিংকে তিনি টপকে গিয়েছেন। এই ম্যাচে পুরানের স্ট্রাইক রেট ছিল ৩৩৮.৪৬। তবে এই তালিকার শীর্ষে রয়েছেন কাইরন পোলার্ড। যিনি দিল্লি ক্যাপিটলসের বিরুদ্ধে ২০১০ সালে ৩৪৬.১৫ স্ট্রাইক রেটে ব্যাট করেছিলেন।

দেখে নেওয়া যাক আইপিএল-এর একটি ইনিংসে সর্বোচ্চ স্ট্রাইক রেটের তালিকা (কমপক্ষে ১০টি বলের সম্মুখীন হয়েছিল যারা)

৩৪৬.১৫ - কাইরন পোলার্ড (MI) বনাম DC, ব্র্যাবোর্ন, ২০১০

৩৩৮.৪৬ - নিকোলাস পুরান (LSG) বনাম SRH, হায়দরাবাদ, আজ

৩১৬.৬৭ - ক্রিস গেইল (RCB) বনাম KKR, ব্যাঙ্গালোর, ২০১১

৩০৬.২৫ - যুবরাজ সিং (PBKS) বনাম RR, মোহালি, ২০০৮

ম্যাচের পরে নিকোলাস পুরান বলেন, ‘আমরা জানতাম যে আমরা স্পিন থেকে একটি ওভার টার্গেট করতে পারি। এটি আমার ম্যাচ আপের জন্য ঠিক ছিল এবং সৌভাগ্যবশত এটি ভালো হয়েছিল (অভিষেকের ৩১ রানের ওভারে), আমি আমার ব্যাটিং উপভোগ করেছি। ষষ্ঠ বোলারকে টার্গেট করা গুরুত্বপূর্ণ, এটা ব্যাটারদের খেলা, কোনও ঝুঁকি নেই, কোনও পুরস্কার নেই, আপনাকে ম্যাচ-আপে কাজ করতে হবে। পরিস্থিতি মোকাবেলা করার জন্য আমি যথেষ্ট আন্তর্জাতিক ক্রিকেট খেলেছি, আমি আশা করেছিলাম বোলাররা ইয়র্কার এবং স্লো বল করবে এবং এর জন্য প্রস্তুত ছিলাম। এমনকি টি-টোয়েন্টি ক্রিকেটেও আমি বেশিক্ষণ ব্যাট করতে চাই।’

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

ম্যাচের কথা বললে, আইপিএল ২০২৩-এর ৫৮তম ম্যাচে, লখনউ সুপার জায়ান্টসের মুখোমুখি হয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। এই ম্যাচে SRH কে সাত উইকেটে হারিয়েছে LSG। এই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে হায়দরাবাদ। তারা নির্ধারিত ২০ ওভারে ছয় উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৮২ রান তোলে। হেনরিখ ক্লাসেন ২৯ বলে ৪৭ রান এবং আব্দুল সামাদ ২৫ বলে অপরাজিত ৩৭ করেন। জবাবে লখনউ ১৯.২ ওভারে তিন উইকেট হারিয়ে এই লক্ষ্য অর্জন করে নেয়। ৪৫ বলে ৬৪ রানের অপরাজিত ইনিংস খেলেন তরুণ প্রেরক মানকড়। একই সঙ্গে ১৩ বলে ৪৪ রান করেন নিকোলাস পুরান। ২৫ বলে ৪০ রানের ইনিংস খেলেন মার্কাস স্টোইনিস। এই জয়ের সুবাদে ১২ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে লখনউ প্লে-অফের দৌড়ে বাড়তি অক্সিজেন সংগ্রহ করেছে। ১১ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে খাদের কিনারায় দাঁড়িয়ে রয়েছে সানরাইজার্স হায়দরাবাদ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

কর্কট রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল রাঁচি টেস্টের ২য় দিনে কালো আর্মব্যান্ড পরলেন ক্যামেরাম্যানরা, জেনে নিন কারণ মিথুন রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল বৃষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল ভোর থেকেই ঝোড়ো হাওয়া জায়গায় জায়গায়, বাংলার কোথায় হবে দুর্যোগের বৃষ্টি? মেষ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন এই সপ্তাহের রাশিফল আগেই ছিটকে গিয়েছেন ভারত সফর থেকে, সেই ইংরেজ তারকাকে করাতে হবে অস্ত্রোপচার তেলতেলে বাসন হোক বা পুজোর থালা, নিমেষে ঝকঝকে করে দেবে এই ফলের খোসা! Chocolate Brownie: মাত্র ৫ মিনিটে তৈরি করুন চকলেট ব্রাউনি কপাল পুড়বে ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের? চাকরির ক্যাম্পাসিং নিয়ে বড় বার্তা TCS-এর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.