Pfi

সেরা খবর

সেরা ভিডিয়ো

কয়েক সপ্তাহের মধ্যেই হয়তো শুরু হবে করোনা টিকাকরণ। তার আগে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বলা হল যে পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা কিছুটা থেকেই যায়। প্রসঙ্গত, ব্রিটেনে ফাইজারের করোনা টিকা দেওয়া শুরুর পর কিছু কিছু ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়ার খবর মিলেছে। সেই কারণে ব্রিটেশ সরকার অ্যাডভাইসারি দিয়েছে যে যাদের অ্যালার্জির ইতিহাস আছে, তারা এই টিকা নেবেন না। 

এই নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণকে প্রশ্ন করা হলে তিনি বলেন টিকাকরণের পর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যখন এর আগে সারা দেশে টিকাকরণ করা হয়েছে, তখনও কিছু শিশু ও গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে নেতিবাচক লক্ষণ দেখা গিয়েছিল। ব্রিটেনের উদাহরণ দিয়ে তিনি বলেন যে অনেকের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। তাই রাজ্যদের এর জন্য প্রস্তুত থাকতে হবে বলে তিনি জানান। 

সূত্রের খবর, প্রতিটি ব্লকে অ্যাডভার্স ইভেন্ট ম্যানেজমেন্ট সেন্টার তৈরি করা হবে যেটা Adverse event following immunisation (AEFI) সেন্টারের সঙ্গে যুক্ত থাকবে। এমন কোনও ঘটনা হলে যাতে দ্রুত সেটিকে ট্র্যাক করা যায় ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায়, তার জন্যেই এই প্রস্তুতি।

read in app

Latest News

রামের কথা বলে ইস্তফা দিলেন ওই রাজ্য়ের কংগ্রেস নেতা, পথ দেখাচ্ছে বাংলা! মহাশিবরাত্রিতে কীভাবে নিবেদন করবেন শিবলিঙ্গে বেলপত্র, জেনে নিন তার সঠিক বিধি ‘শুরু থেকে আপনি…’, হবু শ্বশুরমশাইকে নিয়ে আবেগঘন রাধিকা, ফাঁস করলেন বিরাট সিক্রেট IPL-এ আর খেলবেন না ধোনি? নয়া ‘ভূমিকা’-য় আসছি বলতেই হার্টবিট বাড়ল ফ্যানদের ISL 2023 (Hyderabad vs NorthEast Utd) Live Updates: আম্বানিদের অনুষ্ঠান শেষে জমিয়ে পার্টি! মেয়ে সুহানাকে জড়িয়ে নাচলেন শাহরুখ যশ-অক্ষয়ের ব্যাটে রঞ্জির সেমিতে দুরন্ত প্রত্যাবর্তন বিদর্ভের, কিছুটা চাপেই এমপি ‘মা ফোন করে জানতে চাইছে…’, বয়সে ছোট শোভনের গলাতেই মালা দেবেন সোহিনী? ভোটেই দাঁড়াব না! মহিলার সঙ্গে অশ্লীল ভিডিয়ো বিজেপি প্রার্থীর, পুরো 'ডিপফেক' দৈনিক মজুরিতে চরম বৈষম্যের অভিযোগ মৎস্য দফতরে, বেতন পাচ্ছেন না অনেকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.