HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > কর্মখালি > JU and JNU shine in world rankings: ভারতে দ্বিতীয় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সার্বিকভাবে প্রথম JNU!

JU and JNU shine in world rankings: ভারতে দ্বিতীয় যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সার্বিকভাবে প্রথম JNU!

বিষয়ভিত্তিক বিশ্ব র‍্যাঙ্কিংয়ে একটি ক্ষেত্রে ভারতের দ্বিতীয় সেরা হল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সার্বিকভাবে দেশের মধ্যে চমক দিল দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। একাধিক বিষয়ে ভারতের সেরা শিক্ষা প্রতিষ্ঠানের তকমা পেয়েছে।

ভারতসেরা যাদবপুর বিশ্ববিদ্যালয়, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে সার্বিকভাবে দেশে প্রথম জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস ও ফেসবুক Aishee Ghosh)

বিষয়ভিত্তিক বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ভারতের দ্বিতীয় সেরা বিশ্ববিদ্যালয়ের তকমা পেল যাদবপুর। বিশ্বব্যাপী 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং' (QS World University Ranking) অনুযায়ী, ফিলোজফি বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে যাদবপুর বিশ্ববিদ্যালয় ভারতের দ্বিতীয় সেরা নির্বাচিত হয়েছে। আর শীর্ষস্থান অধিকার করেছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। তবে সেই বিভাগে ভারত থেকে মাত্র তিনটি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করেছিল। আর বিশ্বে র‍্যাঙ্কিং ১৫১ থেকে ২০০-র মধ্যে আছে যাদবপুর। তাছাড়াও কৃষি এবং বনায়ন বিভাগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে ভারতসেরা হয়েছে আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি) খড়্গপুর। বিশ্বে র‍্যাঙ্কিং আছে ২৫১ থেকে ৩০০-র স্তরে। সার্বিকভাবে ভারতীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে সেই র‍্যাঙ্কিংয়ে সবথেকে ভালো ফল করেছে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। বিষয়ভিত্তিক র‍্যাঙ্কিংয়ে একাধিক ক্ষেত্রে ভারতের মধ্যে প্রথম হয়েছে। আর সবমিলিয়ে লন্ডনের উচ্চশিক্ষা সংক্রান্ত অ্যানালিটিক্স ফার্ম কোয়াকোয়ারেলি সাইমন্ডসের 'ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং'-এ ভারতের যে শিক্ষা প্রতিষ্ঠানের র‍্যাঙ্কিং সবথেকে বেশি, সেটা হল জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: SSC CHSL 2024: নিয়োগ করবে স্টাফ সিলেকশন কমিশন, চলছে আবেদন, দেখে নিন পুরো প্রক্রিয়া

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ভারতসেরা পারফরম্যান্স

১) ইংরেজি সাহিত্য: ভারতসেরা হয়েছে (দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে)। বিশ্বে র‍্যাঙ্কিং ১০১-১৫০ স্তরের মধ্যে র‍্যাঙ্কিং আছে। আগেরবারও সেই স্তরেই র‍্যাঙ্কিং ছিল। ভারত থেকে মোট চারটি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছিল।

২) ডেভেলপমেন্ট স্টাডিজ: বিশ্বে র‍্যাঙ্কিং ২০। ভারতের মধ্যে সেরা। ভারতের তিনটি প্রতিষ্ঠান সেই বিভাগে নাম দিয়েছিল।

৩) সোশিয়োলজি: ভারতের মধ্যে সেরা হয়েছে। তবে বিশ্বের মানচিত্রে গতবারের থেকে এবার র‍্যাঙ্কিং পড়ে গিয়েছে। গতবার বিশ্ব র‍্যাঙ্কিং ছিল ৬৮, এবার সেটা হয়েছে ৯১।

৪) ভাষাতত্ত্ব: দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে ভারতসেরা হয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। গতবারের মতোই এবার বিশ্বে র‍্যাঙ্কিং ২৫১-৩০০ স্তরের মধ্যেই আছে।

৫) অ্যানথ্রোপলজি: দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গেই ভারতসেরা হয়েছে। গতবারের থেকে বিশ্বে দুই বিশ্ববিদ্যালয়েরই র‍্যাঙ্কিং এগিয়েছে। ওই দুটি বিশ্ববিদ্যালয়ই শুধু ভারত থেকে অংশগ্রহণ করেছিল। বিশ্বে র‍্যাঙ্কিং হল ৫১-১০০ স্তরের মধ্যে। গতবার ছিল ১০১-১৫০ স্তরের মধ্যে।

আরও পড়ুন: HS 2024 Result: এপ্রিলেই উচ্চমাধ্যমিকের ফলাফল? রেজাল্ট নিয়ে মুখ খুলল সংসদ, কী বলা হল?

৬) ভূগোল: র‍্যাঙ্কিং অনুযায়ী, ভারতসেরা হলেও বিশ্বের মানচিত্রে পিছিয়ে গিয়েছে। ২০২৩ সালে বিশ্বে ৫১-১০০ স্তরের মধ্যে ছিল। এবার ১০১-১৫০ স্তরের মধ্যে আছে।

তাছাড়াও ইতিহাস (দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে), আধুনিক ভাষা (দিল্লি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুগ্মভাবে), রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক এবং থিওলজি, ডিভাইনিটি অ্যান্ড রিলিজিয়াস স্টাডিজে ভারতসেরা হয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়।

সার্বিকভাবে ভারতের শিক্ষা প্রতিষ্ঠানের পারফরম্যান্স

এবার ভারত থেকে ৬৯টি শিক্ষা প্রতিষ্ঠান 'কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং'-এ অংশগ্রহণ করেছিল। ৪২৪টি 'এন্ট্রি' নিয়েছিল। গত বছর সেই সংখ্যাটা ছিল ৩৫৫। এবার ৭২ শতাংশ ক্ষেত্রে ভারতের উন্নতি হয়েছে বা র‍্যাঙ্কিংয়ে নতুন করে অন্তর্ভুক্ত হয়েছে। পতন হয়েছে ১৮৭ শতাংশ।

আরও পড়ুন: WBJEE 2024 Admit Card Download Date: কবে রাজ্য জয়েন্ট পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে? কোথায় কত নেগেটিভ মার্কিং?

কর্মখালি খবর

Latest News

ভাঙা হাত নিয়েই মায়ের জন্মদিন সেলিব্রেট করলেন ঐশ্বর্য, সঙ্গী মেয়ে, এলেন না অভিষেক চা–বাগানের ১১ জন শ্রমিকের মর্মান্তিক মৃত্যু, অস্বাস্থ্যকর পানীয় জল থেকে ডায়রিয়া হিট স্ট্রোকের পর অতিরিক্ত সচেতন বাদশা, মুম্বই ফিরেই ছাতারয় মুখ ঢাকলেন শাহরুখ IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ রবি রাতেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় রেমাল, কোথায়? আজ সকালে তৈরি গভীর নিম্নচাপ ডালিয়াতেই হুহু করে কমবে ওজন! কোষ্ঠকাঠিন্যও হবে দূর পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার বাঁশির সুরে মাতবে মঞ্চ,প্রকাশ্যে সারেগামাপার দিনক্ষণ ‘‌বহু রাষ্ট্রনেতা প্রধানমন্ত্রীকে বস বলে সম্বোধন করেন’‌, হরিয়ানায় দাবি রাজনাথের কলকাতা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খোলা হল ব্যানার, দ্বিচারিতার অভিযোগ টিএমসিপি’‌র ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল

Latest IPL News

IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.
প্রচ্ছদ ছবিঘর দেখতেই হবে ২২ গজ