Aviation

সেরা খবর

সেরা ভিডিয়ো

কোভিডের জন্য আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ। এতদিন শুধু বন্দে ভারত মিশনের আওতায় বিদেশ থেকে ফ্লাইট আসছিল দেশে। এবার স্বাভাবিক পরিষেবা চালুর দিকে প্রথম পদক্ষেপ নিল কেন্দ্র। 

এদিন অসামরিক পরিবহণ দফতরের মন্ত্রী হরদীপ সিং পুরী বলেন যে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি করা হচ্ছে প্লেন চালানোর জন্য, যার পোশাকি নাম এয়ার বাবল। ইতিমধ্যেই আমেরিকা ও ফ্রান্সের সঙ্গে বাবল তৈরী হয়েছে, কথা চলতে ব্রিটেনের সঙ্গেও। 

এয়ার ফ্রান্স ১৮ জুলাই থেকে পয়লা অগস্টের মধ্যে ২৮টি ফ্লাইট চালাবে প্যারিস থেকে দিল্লি, মুম্বই ও বেঙ্গালুরুতে। ইউনাইটেড এয়ারলাইন্স ১৭ জুলাই থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ১৮ ফ্লাইট চালাবে। এগুলি মূলত দিল্লি থেকে নেয়ার্ক ও দিল্লি থেকে সান ফ্রান্সিসকোর মধ্যে চলবে। 

ইউকে-র সঙ্গে বাবল তৈরী হলে দিল্লি ও লন্ডনের মধ্যে দিনে দুটি করে ফ্লাইট চলবে বলে তিনি জানান। জার্মানির লুফথানসার সঙ্গেও চূড়ান্ত পর্যায়ের কথা চলছে। 

এর আগে শুধু সংযুক্ত আরব আমিরশাহির সঙ্গে এয়ার বাবল করেছিল ভারত। এতে দুই দেশের মধ্যে নির্দিষ্ট বিধিনিষেধ মেনে চুক্তি হয় যাতে এক দেশ থেকে অন্য দেশে বিমান যেতে পারে। হরদীপ পুরী বলেন অনেক দেশ থেকে এয়ার বাবলের আর্জি এলেও তারা এই নিয়ে সতর্কতা অবলম্বন করছেন। 

ঘরোয়া বিমান পরিষেবা প্রসঙ্গে মন্ত্রী যে তিনি আশা করছেন দিওয়ালির মধ্যে চাহিদা ৫৫-৬০ শতাংশ অবধি পৌঁছে যাবে। তবে যতটা আশা করা হয়েছিল ততটা এখনও লোক হচ্ছে না, সেটা স্বীকার করেন তিনি।  কোভিডের আগের ক্যাপাসিটির ৫০ শতাংশ অবধি যেতে পারলে আন্তর্জাতিক বিমান ধারাবাহিক  ভাবে চালাবে সরকার বলেও জানান তিনি। 

সেরা ছবি

  • মস্কো যাওয়ার পথে আফগানিস্তানের পাহাড়ে ভেঙে পড়েছে একটি যাত্রীবাহী বিমান। প্রাথমিক ভাবে তালিবানের তরফ থেকে দাবি করা হয়েছিল, দুর্ঘটনার কবলে পড়া বিমানটি ভারতীয়। তবে পরবর্তীকালে এই নিয়ে মুখ খুলেছে কেন্দ্রীয় সরকার।
read in app

Latest News

বাংলার মুখ্যমন্ত্রী, তবুও দিদি নম্বর ওয়ানে কী নিয়ে আক্ষেপ জানালেন মমতা? পরমকে বিয়ে করে শুনেছেন গালাগাল, তিন মাসেই তৃতীয় বিয়ে সারছেন অনুপম, পিয়া কী বললেন ক্যামেরা চলছে, তখনই সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারকে খুন করলেন স্বামী, তারপর? ৮৭ শতাংশ বড়লোকই আয়কর দেন না! জানানো হল রিপোর্টে, বীতশ্রদ্ধ বিশেষজ্ঞরা সুহানা-খুশিদের পর এবার অর্জুন কন্যার পালা! শীঘ্রই বলিউডে ডেবিউ করছেন মাহিকা বিরুষ্কার ছেলে অকায় দেখতে কেমন হবে? AI দ্বারা তৈরি এই ছবি দেখলে চমকে উঠবেন বাবা-মা কেন দাদাকে বেশি ভালোবাসে, রাগের বশে খুন করে বসল ভাই! আগামী মার্চে রাজ্যে মেগা সভা, কেন এই ৩টি জায়গাকে বেছে নিলেন প্রধানমন্ত্রী? EBFC vs CFC, ISL 2023-24 Live: চেন্নাইকে হারাতে না পারলে বিপাকে পড়বে ইস্টবেঙ্গল 'ঢল গয়া দিন' গানে পুরনো নায়িকাদের লুকে ব্যাডমিন্টন খেললেন সারা, কিন্তু একী!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.