বাংলা নিউজ > বিষয় > Gujarat assembly election

Gujarat assembly election

Check live update of Gujarat assembly election results, গুজরাটের সর্বশেষ ফলাফল পড়ুন
এদিকে বিগত ২৭ বছর ধরে বিজেপি সরকারে রয়েছে গুজরাটে। এই নির্বাচনে জয়ের ফলে গুজরাটে ৩২ বছর ধরে ক্ষমতায় থাকা নিশ্চিত করেছে বিজেপি। ভারতে একটানা ৩৪ বছর সরকার চালানোর রেকর্ড ছিল বাংলায় বামেদের। ২০২৭ সালের বিধানসভা নির্বাচনেও যদি বিজেপি জিততে পারে, তাহলে বাংলার রেকর্ড ভেঙে দিতে পারবে গুজরাট। (PTI)

গুজরাটে রেকর্ড ১৫৫+ আসনে জয় সত্ত্বেও বিজেপির ভোট কমল প্রায় ১০ শতাংশ!

২০১৯ সালের লোকসভা নির্বাচনে গুজরাটের ২৬টির সবকটি আসনেই জিতেছিল বিজেপি। সেই নির্বাচনে বিজেপির প্রাপ্ত ভোটের হার ছিল ৬২.২১ শতাংশ। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে যাবতীয় রেকর্ড ভাঙা বিজেপি অবশ্য ২০১৯ সালের সেই ভোট শতাংশের কাছাকাছিও পৌঁছতে পারল না। 

উল্লেখ্য, এর আগে সুরাট পুরনির্বাচনে কংগ্রেসকে সরিয়ে ২৭টি ওয়ার্ডে জয়ী হয়ে প্রধান বিরোধী দল হয়েছিল আম আদমি পার্টি। এরপরই গুজরাটকে পাখির চোখ করে লাফ দিয়েছিলেন কেজরিরা। গুজরাট বিধানসভা নির্বাচনের জন্য প্রচুরবার প্রচারে গিয়েছিলেন।  (Ashok Munjani)

‘হারকে জিতনে ওয়ালে কো…’, গুজরাটে জমানত বাজেয়াপ্তের রেকর্ড গড়েই ‘বড় জয়’ AAP-এর

সরকার গঠনের দাবি জানিয়ে শেষ পর্যন্ত ঝুলিতে এসেছে মাত্র পাঁচটি আসন। তবে তাতেই খুশি আম আদমি পার্টি। কারণ এই পাঁচ আসনের দৌলতেই এবার জাতীয় পার্টির তকমা পেতে চলেছে কেজরির আম আদমি পার্টি। গুজরাটে কংগ্রেসের ঘর ভাঙিয়ে অনেক ভোট পেলেও সেই অর্থে আসন পায়নি আম আদমি পার্টি। তবে তাতে তাদের মাথা ব্যথা নেই।

এদিকে এবারের নির্বাচনে গুজরাটে ২০-রও কম আসনে জিতেছে কংগ্রেস। আম আদমি পার্টি ডবল ফিগার ছুঁতে পারেনি। এবারের নির্বাচনে বিজেপি-র প্রাপ্ত ভোট ৫২ শতাংশ। কংগ্রেসের ভোট কমে গিয়ে হল ২৭ শতাংশ। আপ পেয়েছে প্রায় ১৩ শতাংশ ভোট। (PTI)

মুসলিম প্রার্থী নেই, তাও গুজরাটের ১৭-ম মধ্যে ১২টি মুসলিম অধ্যুষিত আসনে জয় BJP-র

বিগত প্রায় দুই দশকে গুজরাটে একটি আসনেও মুসলিম প্রার্থী দাঁড় করায়নি বিজেপি। তা সত্ত্বেও গুজরাটে ১৭টি মুসলিম অধ্যুষিত কেন্দ্রের মধ্যে থেকে ১২টি আসনেই জয়ী বিজেপি। তবে এই অঙ্ক কীভাবে মেলাল গেরুয়া শিবির?

আম আদমি পার্টি: ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে গুজরাটে কংগ্রেসের ভোট শতাংশ ছিল ৪১.৪৪ শতাংশ। অপরদিকে ২০২২ সালের নির্বাচনে কংগ্রেসের ভোট শতাংশ নেমে হল ২৭ শতাংশ। এদিকে ২০১৭ সালে নির্বাচনে না লড়াই করা আম আদমি পার্টি এবার গুজরাটে ১২ শতাংশ ভোট পেয়েছে। এই আবহে অনেকটাই ভোট শতাংশ বেড়েছে বিজেপিরও। এই কারণে মনে করা হচ্ছে, আম আদমি পার্টির উদয়ে লাভবান হয়েছে বিজেপি।   (AP)

‘ব্র্যান্ড মোদী’ নাকি AAP, কোন কোন কারণে গুজরাটে রেকর্ড জয় পেল BJP?

১৫৫-রও বেশি আসনে জয় পেয়ে রেকর্ড জয় নিশ্চিত করেছে বিজেপি। ২৭ বছর ক্ষমতায় থাকার পর টানা সপ্তমবার গুজরাট জয় করল গেরুয়া শিবির। কিন্তু কোন অঙ্কে এই বিশাল জয় পেল বিজেপি?

এদিনে ভোটে জয় প্রায় নিশ্চিত হওয়ার পর সংবাদসংস্থা এএনআইকে বলেন, ‘যারা আনন্দিত হয়ে আমাকে প্রার্থী হিসেবে গ্রহণ করেছেন, আমার জন্য কাজ করেছেন, মানুষের কাছে পৌঁছে গিয়েছেন আমারা বার্তা নিয়ে - আমি তাদের সবাইকে ধন্যবাদ জানাই। এটা শুধু আমার নয়, আমাদের সবার জয়।’ (ANI)

অভিষেকেই বাজিমাত, শ্বশুর-ননদের বাউন্সারে ছক্কা হাঁকালেন জাদেজা পত্নী

জামনগর উত্তর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির রিভাবা জাদেজা। সেই আসনে তাঁর জয় প্রায় নিশ্চিত। তবে এই কেন্দ্রে তাঁর লড়াই সহজ ছিল না। প্রথম থেকেই তাঁর পরিবারের সদস্যরা রিভাবার বিরুদ্ধে প্রচারে নেমেছিলেন। তবে জাদেজা পত্নীর বিধায়ক হওয়া প্রায় পাকা হয়ে গেল।

১৮২ আসন বিশিষ্ট গুজরাট বিধানসভায় জয়ের জন্য প্রয়োজন ৯২ আসন। গত নির্বাচনে বিজেপি পেয়েছিল মাত্র ৯৯টি আসন। তবে এবার বিজেপি ১৫০-রও বেশি আসনে এগিয়ে থেকে একতরফা জয়লাভ করল গেরুয়া শিবির। দীর্ঘ ২৭ বছরে এত ভোট বা আসন পায়নি বিজেপি। (PTI)

গুজরাটে ১৯৮৫-র কংগ্রেসের রেকর্ড ভাঙছে BJP, আগামীতে ভাঙবে বামেদের রেকর্ডও?

দীর্ঘ ৩৭ বছর আগে গুজরাট বিধানসভা নির্বাচনে রেকর্ড ১৪৯টি আসন জিতে সরকার গড়েছিল কংগ্রেস। তবে মোদী ম্যাজিকে গুজরাটে এবার সেই রেকর্ড ভাঙতে চলেছে। এই গতিতে যদি আগামী নির্বাচনেও বিজেপি জয়লাভ করতে পারে, তাহলে বাংলায় বামেদের রেকর্ডও ভেঙে দিতে পারে বিজেপি। 

মৌরবি সেতু বিপর্যয়ের পর এই কান্তিলালকেই জলে ঝাঁপিয়ে পড়ে উদ্ধারকাজে নামতে দেখা গিয়েছিল। সেই ব্যক্তিকেই ভোটে লড়ার টিকিট দিয়েছিল বিজেপি। বিদায়ী বিধায়ক ব্রিজেশ মেরজার জায়গায় তাঁকে টিকিট দেয় বিজেপি।

সেতু ভাঙলেও মৌরবিতে অটুট বিজেপি, জলে ঝাঁপ দেওয়া নেতাই পেলেন ৫৯% ভোট!

সেতু ভেঙে ১৪০ জনের মৃত্যু। তাও মৌরবিতে নিজেদের পায়ের তলায় জমি ধরে রাখল বিজেপি। মৌরবি থেকে এবার প্রাক্তন বিধায়ক কান্তিলাল আমরুতিয়াকে টিকিট দিয়েছিল বিজেপি। 

রিভাবা জাদেজা: জামনগর উত্তর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির রিভাবা জাদেজা। তিনি ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী। ৩ বছর আগে বিজেপিতে যোগ দেন রবীন্দ্র পত্নী রিভাবা। সেখানকার বিদায়ী বিধায়ক রাজ্যের মন্ত্রী ছিলেন। তাঁকে বিজেপিকে বসিয়ে রেখে টিকিট দেওয়া হল জাদেজার স্ত্রীকে। মেকানিক্য়াল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্রী রিভাবা এর আগে রাজস্থানে কর্নি সেনার হয়ে কাজ করেছেন। তবে এই প্রথম সক্রিয় রাজনীতিতে পথ চলা শুরু হবে রিভাবার। এই আসনে প্রথমে এগিয়েও পিছিয়ে পড়লেও এখন সেখানে জাদেজা পত্নীর জয় প্রায় নিশ্চিত। (PTI)

গুজরাটে জয়ী হার্দিক, জিতলেন জাদেজা-অল্পেশও, মৌরবি-গোধরার হাল কী?

গুজরাটে এদিন ভোটগণনা শুরু হতেই ঝড় তুলেছিল বিজেপি। ১৯৯৫ সাল থেকে গুজরাটে টানা ক্ষমতায় রয়েছে বিজেপি। আড়াই দশকেরও বেশি সময় পর আজও সেই রাজ্যে অব্যাহত মোদী ম্যাজিকই। তারই প্রতিফলন দেখা যাচ্ছে গুজরাটের ভোটবাক্সে। একবার দেখে নেওয়া যাক গুজরাটের হেভিওয়েট প্রার্থীদের হাল হকিকত।

নিউজ২৪ এবং টুডে'স চাণক্যের বুথফেরত সমীক্ষা: ১৫০ টি আসন পেতে পারে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে যেতে পারে ১৯ টি আসন। আপ পেতে পারে ১১ টি আসন। অন্যান্যদের ঝুলিতে দুটি আসন যেতে পারে। (ছবি সৌজন্যে রয়টার্স)

গুজরাটে সপ্তম স্বর্গে BJP! আবারও উঠবে গেরুয়া ঝড়, ইঙ্গিত বুথফেরত সমীক্ষায়

Gujarat Exit Poll Results 2022: দু'দফায় (১ ও ৫ ডিসেম্বর) গুজরাটের বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ হল। যে রাজ্যে মোট বিধানসভা কেন্দ্রের সংখ্যা হল ১৮২। আগামী বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ভোটগণনা হবে। তার আগে আজ বুথফেরত সমীক্ষার ফল সামনে এল। গুজরাটের বুথফেরত সমীক্ষা দেখুন একনজরে --

একজন অর্থনীতিবিদের আমলে দেশ দশ নম্বরে ছিল। আর একজন চা বিক্রেতার আমলে দেশ বিশ্বে পঞ্চম স্থানে উঠে এসেছে। সোমবার রাজকোটে গুজরাট বিধানসভা ভোটের প্রচারে এসে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি: পিটিআই (PTI)

অর্থনীতিবিদের আমলে দেশ ১০ নম্বরে ছিল, আর চা বিক্রেতার সময়ে ৫ নম্বরে এসেছে-মোদী

তুলনা টেনে প্রধানমন্ত্রী বলেন, '২০১৪ সালে এক ‘চাওয়ালা’কে দায়িত্ব দিয়েছিলেন আপনারা। আমি কখনও নিজেকে অর্থনীতিবিদ হিসাবে দাবি করিনি। কিন্তু আমি দেশবাসীর ক্ষমতার প্রতি আস্থা রেখেছি। গত ৮ বছরে দশম স্থান থেকে ভারতীয় অর্থনীতি বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হয়েছে।'

বিজেপি ক্ষমতায় ফিরলে গুজরাটের মুখ্যমন্ত্রী থাকবেন ভূপেন্দ্র প্যাটেলই। স্পষ্টভাবে জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপি নেতা অমিত শাহ। অর্থাৎ সরকারিভাবে ঘোষণা না করলেও ভূপেন্দ্রকেই মুখ্যমন্ত্রীর পদপ্রার্থী রেখে গুজরাটের মহারণে নামছে বিজেপি। (ছবি সৌজন্যে পিটিআই)

নয়া মুখ নয়, গুজরাটে BJP ক্ষমতায় এলে মুখ্যমন্ত্রী হবেন ভূপেন্দ্রই, জানালেন শাহ

Gujarat Assembly Election 2022: আগামী মাসের গোড়াতেই দু'দফায় গুজরাটে বিধানসভা নির্বাচন হতে চলেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, গুজরাটে বিজেপি ক্ষমতায় মুখ্যমন্ত্রী হবেন ভূপেন্দ্র প্যাটেলই।

read in app

Latest News

ভোটের শেষ ঘণ্টাতেও বিস্তা-বিষ্ণু ঠোকাঠুকি, রাজুর নালিশ কমিশনে ‘মহিলাদের মধ্যে প্রতিক্রিয়া হচ্ছে’, কাঞ্চনকে গাড়ি থেকে নামিয়ে দিলেন কল্যাণ দুপুরের স্বপ্ন সত্যি হয়? সেরা সময় কোনটি? কী দেখলে আসে সৌভাগ্য? রইল শাস্ত্রমত 'মাথা ঠুকে কত কেঁদেছি, আমি তো আর বাঁচতেই চাই নি, শুধু সংসার টানতে…', আবেগঘন শেখর ‘হাল ছাড়িনি..’বলছেন জেইই মেইনস-র টপার! কৃষক পরিবারের সন্তান নীলকৃষ্ণ দিলেন টিপস এ কী হাল! TRP-তে যৌথ টপার পেল জি বাংলা! ফুলকি-জগদ্ধাত্রী-নিম ফুলের মধু, কে কোথায় IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার রোজভ্যালি দুর্নীতিতে সিবিআইএর চার্জশিটে সাধন পাণ্ডের মেয়ে শ্রেয়া পান্ডের নাম ইডেনে এসেও বল করলেন না স্টার্ক! পরের ম্যাচে নিজের পুরোনো অস্ত্রকে নামাবেন গৌতি? পিসিওএসে ভুগছেন? কোন কোন বিষয়ে এখন থেকেই সাবধান হবেন

Latest IPL News

IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার ইডেনে এসেও বল করলেন না স্টার্ক! পরের ম্যাচে নিজের পুরোনো অস্ত্রকে নামাবেন গৌতি? রাসেলের ওপর ফাটকা খেলে গেমিং অ্যাপ থেকে ১.৫ কোটি টাকা জিতলেন সেভেন পাশ দীপু দিনে ১ টাকারও কমে সব দেখা যাবে Jio Cinema-য়! নয়া ২ প্ল্যান আম্বানিদের, কী আছে? সব CSK ফ্যানের মধ্যে একা দাঁঁড়িয়ে LSG ফ্যান, জয়ের পর আনন্দে লাফ-ভাইরাল ভিডিয়ো বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.